ঢাকার বাইরে অবস্থারত পোশাক শ্রমিকদের ঢাকায় আসার প্রয়োজন নেই: বিজিএমইএ

অর্থ-বাণিজ্য ডেস্কঃ ঢাকার বাইরে অবস্থারত পোশাক শ্রমিকদের এখন ঢাকায় আসার প্রয়োজন নেই, বেতন পৌঁছে দেয়া হবে পৌঁছে দেয়া হবে বলে জানিয়েছে পোশাক কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএ।

বুধবার বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

Dip Add

এ বিষয়ে বিজিএমইএ জানায়, যেসব পোশাক শ্রমিক ঢাকার বাইরে অবস্থান করছেন তাদের ঢাকায় আসার প্রয়োজন নেই, তাদের বেতন পৌঁছে দেয়া হবে। যেহেতু সরকার আশপাশে অবস্থানরত শ্রমিকদের নিয়ে কারখানা খোলার অনুমতি দিয়েছে, সেজন্য ঢাকার বাইরে থেকে কোনো পোশাক শ্রমিককে ঢাকায় না আসার জন্য বলা হলো।

সম্প্রতি পোশাক কারখানা চালুর ঘোষণা দিলে শ্রমিকরা বেতন না পাওয়া ও চাকরি হারানোর ভয়ে গ্রাম থেকে ঢাকায় আসতে শুরু করেন। এরই প্রেক্ষিতে বিজিএমইএ এ তথ্য জানায়।

জানা গে‌ছে, সহ‌জে ঘ‌রে ব‌সে বেতন-ভাতা পেতে সম্প্রতি মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) বা মোবাইল ব্যাংকিংয়ে প্রায় ২৫ লাখ নতুন অ্যাকাউন্ট খুলেছেন পোশাক শ্রমিকরা। এজন্য দে‌শের যেখা‌নেই থাকুক না কেন সেখা‌নেই বেতন পৌঁ‌ছে দেয়া সম্ভব।

এর আগে বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক কারখানা খোলার বিষয়টি অবহিত করে শ্রম মন্ত্রণালয়ের সচিবের কাছে একটি চিঠি পাঠিয়েছিলেন। বিশ্বব্যাপী বিভিন্ন দেশ ধীরে ধীরে অর্থনৈতিক কার্যক্রম চালুর কথা উল্লেখ করে সংগঠনের সদস্যভুক্ত কারখানাগুলো পর্যায়ক্রমে খোলা হচ্ছে বলে ওই চিঠিতে উল্লেখ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *