আগামী অর্থবছরের বাজেট পেশ ১১ জুন

অর্থ-বাণিজ্য প্রতিনিধিঃ আসন্ন ২০২০-২১ অর্থবছরের বাজেট আগামী ১১ জুন জাতীয় সংসদে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার অর্থমন্ত্রীকে উদ্ধৃত করে অর্থমন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

এর আগে অর্থ মন্ত্রণালয় থেকে বলায় জুন মাসে সংসদে বাজেট পেশ করা হবে। একই সঙ্গে বাজেটকে অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থনীতিবিদ, ব্যবসায়ী, বিশিষ্টজনসহ অংশীজনের মতামত চাওয়া হয়। অনলাইনে ওই মতামত দিতে বলা হয়।

Dip Add

অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনার কারণে এবার প্রাক-বাজেট আলোচনা স্থগিত করা হয়েছে। তবে আসন্ন বাজেটকে অংশগ্রহণমূলক করতে ওয়েবসাইটে মতামত নেওয়া হবে।

এদিকে ১১ জুন আগামী বাজেট সংসদে পেশ করার জন্য বুধবার অর্থমন্ত্রণালয় থেকে সংসদ সচিবালয়ে চিঠি দেওয়া হয়েছে। যদিও বাজেট অধিবেশন কবে বসবে তা এখনও ঠিক হয়নি। নিয়ম অনুযায়ী, বাজেট পেশের আগে সংসদে অধিবেশন শুরু হয়। তারপর নতুন অর্থবছরের বাজেট সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী।

আগামী অর্থবছরের বাজেট প্রণয়নে অর্থমন্ত্রণালয়ের কর্মকর্তারা প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে। জানা গেছে, আসন্ন বাজেট নিয়ে গত ৫ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নেতৃত্বে অর্থমন্ত্রণালয়ের কর্মকর্তারা। ওই বৈঠকে ১১ জুন সামনে রেখে নতুন বাজেট ঘোষণার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

অপরদিকে বৃহস্পতিবার অর্থমন্ত্রী একটি বেসরকারি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, করোনার কারণে ভিন্ন প্রেক্ষাপটে এবারের বাজেট দেওয়া হবে। ওয়েবসাইটে সংশ্লিষ্ট সকলের মমতামত চাওয়া হয়েছে। সবার মতামতের ভিত্তিতে আগামী বাজেট ঘোষণা করা হবে। অর্থমন্ত্রী বলেন, বাজেট পেশ পেছাবে না। সংবিধান অনুয়ায়ী যথাসময়ে জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেটে উপস্থাপন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *