করোনা পরীক্ষার মেশিন জামালপুরে ৭দিনের মধ্যে কার্যক্রম শুরু

জামালপুর প্রতিনিধিঃ আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে জামালপুরে করোনাভাইরাস পরীক্ষা শুরু হচ্ছে। করোনা পরীক্ষার যন্ত্র রিয়েল টাইম পলিমারেজ চেন রি-অ্যাকশন (আর টি পি সি আর ) মেশিন আজ রাতে চট্টগ্রাম থেকে জামালপুরে এসে পৌঁছবে।
আজ সকালে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি এবং তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান এমপি’র পক্ষ থেকে (আরটি পি সিআর)মেশিনটি গ্রহণ করেন জামালপুরের কৃতী সন্তান
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মাহবুবুর রহমান।
জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজে কতৃপক্ষ এটি গ্রহণ করবেন।

আগামি দুই/ তিন দিনের মধ্যে শেখ হাসিনা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে এই মেশিনটির সংযোজন ও স্থাপন কাজ শুরু হবে।

Dip Add

সারা জেলায় করোনা ছড়িয়ে পরার ফলে যত বেশি টেস্ট করা হবে, সেই জেলা তত ভালোভাবে করোনা ঠেকাতে পারবে। মহামারি করোনার পরিস্থিতিতে এই উদ্যোগ নেন সাবেক বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি এবং তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান এমপি’র ঐকান্তিক প্রচেষ্টায় ফলে জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে এই মেশিনটির সংযোজন ও স্থাপন করা হবে।

তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপি বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, করোনাভাইরাসের নমুনা সংগ্রহ করে এখানেই দিনে দিনে পরীক্ষা করা হবে। প্রতিদিনের ফলাফল জামালপুরের পাশাপাশি ঢাকা পাঠানো হবে। সেখান থেকেই কেন্দ্রীয়ভাবে ফলাফল জানানো হবে।

অপর প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, পরীক্ষার কাজটি শুরু হলে বৃহত্তর জামালপুর জেলার, ২৬ লাখ লোকসহ আশ পাশের জেলার প্রায় দেড় কোটি লোক উপকৃত হবেন। বিশেষ করে শেরপুর, কুড়িগ্রাম, রাজিবপুর এবং সিরাজগঞ্জ জামালপুরের কাছাকাছি হওয়াতে এই শেখ হাসিনা মেডিকেল কলেজে যাতায়াত সহজ হবে।

এদিকে করোনা ভাইরাস প্রতিরোধ ও চিকিৎসা সেবা অব্যাহত রাখতে সহযোগিতা করায় জামালপুর জেলার মাননীয় সংসদ সদস্যবৃন্দ জেলার সার্বিক দায়িত্বপাপ্ত শিক্ষা সচিব মোঃ মাহবুব হোসেন, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ,করোনাভাইরাসে সৃষ্ট মহামারিতে গত ২৬ এপ্রিল স্বাস্থ্য অধিদপ্তর থেকে প্রস্তাবটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী এবং জামালপুরের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, পুলিশ সুপার মোঃ দেলোয়ার হোসেনে’র প্রতি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করেছেন জামালপুরের কৃতি সন্তান সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি, তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান এমপি এবং জেলা পরিষদের চেয়ারম্যানের ফারুক আহাম্মেদ চৌধুরী।

এবিষয়ে জামালপুরের ডেপুটি সিভিল সার্জন ডা: শফিকুজ্জামান বলেন, আজ রাতে পিসিআর মেশিন আসলে কাল থেকে স্থাপনের কাজ শুরু হবে। এর ফলে এখন থেকে নমূনা পরীক্ষার জন্য আর ময়মনসিংহে যেতে হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *