ভারতে ১৭ মে পর্যন্ত বাড়ল লকডাউনের মেয়াদ

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে আগামী ১৭ মে পর্যন্ত বাড়ানো হয়েছে লকডাউনের মেয়াদ। শুক্রবার এমনই সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। তবে লকডাউনের মেয়াদ বাড়লেও বেশ কিছু ক্ষেত্রে ছাড় মিলবে। গ্রিন ও অরেঞ্জ জোনে রয়েছে যে সমস্ত এলাকা, সেখানে নিয়ন্ত্রণ অনেকটাই শিথিল করা হতে পারে। তবে বিমান, ট্রেন, মেট্রো চলাচল বন্ধই থাকবে। বন্ধ থাকবে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়ার সড়ক পথও। বন্ধ থাকবে স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা/ প্রশিক্ষণমূলক প্রতিষ্ঠান। সেই সঙ্গে রেস্তোরাঁ, হোটেলও বন্ধ থাকবে। বড় জমায়েতের স্থান যথা সিনেমা হল, মল, জিম ও ক্রীড়া সংস্থাগুলোও বন্ধ রাখা হবে।

শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহসহ মন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানেই এই সিদ্ধান্ত গৃহীত হয়।

Dip Add

নোভেল করোনার প্রকোপ ঠেকাতে গত ২৪ মার্চ ২১ দিনের জন্য দেশব্যাপী লকডাউন ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। দ্বিতীয় দফায় তা বাড়িয়ে ৩ মে পর্যন্ত করা হয়। এ বার তা বাড়িয়ে ১৭ মে পর্যন্ত করা হলো।

শুক্রবার বিকেলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া হিসেবে, এই মুহূর্তে ভারতে মোট আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৩৫ হাজার ৪৩-এ। এর মধ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৯৯৩ জন। যা এক দিনে সর্বোচ্চ। পাল্লা দিয়ে বেড়েছে মৃতের সংখ্যাও। ভারতে মোট মৃতের সংখ্যা বেড়ে হলো ১১৪৭। ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন সাড়ে ৮ হাজারের বেশি মানুষ।

সূত্র : আনন্দবাজার পত্রিকা/এনডিটিভি/এই সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *