ইতালিকে টপকে ইউরোপে সর্বোচ্চ মৃত্যু এখন যুক্তরাজ্যে

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাস মহামারিতে ইউরোপের সর্বোচ্চ মৃত্যু এখন যুক্তরাজ্যে। এতদিন ইউরোপে সবচেয়ে বেশি করোনায় মৃত্যু ছিল ইতালিতে। মঙ্গলবার ব্রিটিশ সরকারের প্রকাশ করা তথ্য অনুযায়ী দেশটিতে করোনায় ৩২ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ার পর করোনাভাইরাস মহামারির সবচেয়ে উপদ্রুত অঞ্চল ইউরোপ। স্পেন, ইতালি, ফ্রান্স, যুক্তরাজ্যসহ এই অঞ্চলের বেশ কয়েকটি দেশে হাজার হাজার মানুষের মৃত্যুর কারণ হয়েছে এই ভাইরাস।

Dip Add

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী যুক্তরাজ্যে মঙ্গলবার পর্যন্ত এই ভাইরাসে মৃতের সংখ্যা ৩২ হাজার ৩১৩ জনে পৌঁছেছে। অপর দিকে ইতালিতে মৃতের সংখ্যা ২৯ হাজার ৭৯ জন।

রয়টার্সের খবরে বলা হয়, যুক্তরাজ্য ইউরোপে সর্বোচ্চ মৃতের সংখ্যার দেশে পরিণত হওয়ায় প্রধানমন্ত্রী বরিস জনসনের ওপর রাজনৈতিক চাপ জোরালো হতে পারে। ইউরোপের অন্য দেশগুলোর তুলনায় ধীর গতিতে সংক্রমণ হতে শুরু করলে তিনি বেশি সময় বিলম্ব করে মার্চ মাসে ভাইরাসের বিস্তার ঠেকাতে লকডাউন ঘোষণা করেন।

বিরোধী দলগুলো এরই মধ্যে লকডাউন আরোপে জনসনের প্রাথমিক বিলম্বকে প্রশ্নবিদ্ধ করেছেন। তারা বলছেন, ইতালির হাসপাতাল পূর্ণ হয়ে যাওয়ার পরও যুক্তরাজ্য খোলা রেখেছিলেন তিনি। প্রধানমন্ত্রী জনসন নিজেও করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর দুয়ার থেকে ফিরেছেন। ডাক্তাররা তাঁকে মৃত্যু ঘোষণার প্রস্তুতি নিয়েছিল।

সূত্র- রয়টার্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *