করোনার প্রথম ভ্যাকসিন আবিষ্কারের দাবি ইতালির

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসের প্ৰথম সফল ভ্যাকসিন আবিষ্কার করতে সক্ষম হয়েছেন বলে দাবি করেছেন ইতালির একদল গবেষক। গতকাল মঙ্গলবার সাইন্স টাইমস ম্যাগাজিনে প্রকাশিত এক বিবৃতিতে এমন দাবি করেন রোমের স্প্যালানজানি সংক্রামক রোগ হাসপাতালের বিশেষজ্ঞরা।

দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, এই ভ্যাকসিনের অ্যান্টিবডি ইঁদুরের শরীরে প্রয়োগ করে সাফল্য পাওয়া গেছে। বিশেষজ্ঞদের দাবি, তা মানুষের শরীরেও করোনা দূর করতে সক্ষম হবে।

Dip Add

ইতালীয় ফার্মাসিউটিক্যাল সংস্থা টাকিসের প্রধান নির্বাহী কর্মকর্তা লুইগি আরিসিচিও দেশটির সংবাদ সংস্থা এএনএসএকে জানিয়েছেন, তাদের আবিষ্কৃত এই ভ্যাকসিন বিশ্বের মধ্যে সবচেয়ে উন্নত পর্যায়ে রয়েছে। এটি মানুষের শরীরে যে কার্যকর হবে, তার সংকেত মিলেছে স্পালানজানি হাসপাতালেই।

তিনি জানান, এ ধরনের পাঁচটি ক্যান্ডিডেট ভ্যাকসিন (সরকারি অনুমোদনের অপেক্ষায় থাকা প্রতিষেধক) বিপুল সংখ্যক অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে। এদের মধ্যে সেরা দুটি প্রতিষেধক অনুমোদনের জন্য নির্ধারণ করেছেন গবেষকরা।

লুইগি আরিসিচিও আরও জানিয়েছেন, এ মুহূর্তে তাদের গবেষণা প্রায় শেষ পর্যায়ে রয়েছে। তাদেরকে প্রাযুক্তিক সহায়তা দিচ্ছে মার্কিন সংস্থা লিনারেক্স।

বর্তমানে জার্মানি, যুক্তরাষ্ট্র, চীনসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে করোনাভাইরাসের প্রতিষেধক তৈরিতে জোর গবেষণা চালাচ্ছে। তবে তাদের সঙ্গে কোনো প্রতিযোগিতা নেই বলে জানিয়েছেন লুইগি। তিনি বলেন, ‘করোনার সঙ্গে লড়ছে সবাই। আমরা কোনো প্রতিযোগিতায় নেই, বরং সবার সহায়তা পেলেই লড়াই সার্থক হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *